কবীর সুমন-আসিফ জুটির প্রথম গান প্রকাশিত

প্রকাশিত: ১১:০১ পূর্বাহ্ণ, জুলাই ২২, ২০২০

কবীর সুমন-আসিফ জুটির প্রথম গান প্রকাশিত

প্রকাশ হলো পশ্চিমবঙ্গের কবীর সুমনের কথা ও সুরে আসিফ আকবরের প্রথম গান ‘সিরিয়ার ছেলে’। মঙ্গলবার সন্ধ্যায় গানটি প্রকাশ হয়েছে ইউটিউবে।

ভূমধ্যসাগরে নৌকাডুবিতে মারা যাওয়া সিরিয়ান শরণার্থী শিশু আইলানকে নিয়েই রচিত ‘সিরিয়ার ছেলে’। এই উপলক্ষে গতকাল ফেইসবুকে ভিডিও বার্তা দেন কবীর সুমন। সেখানে আসিফের গায়কীর খুবই প্রশংসা করেন তিনি।

জানান, ‘আল্লাহকে সব বলে দেবো’ আইলানের এই আর্তি খুবই আপ্লুত করেছিল। সেখান থেকে এই গানের ধারণা পেয়েছেন।

বেশ কিছুদিন আগে নতুন গানটির খবর দেন আসিফ। তখন বলেছিলেন, “হিট গানের পেছনে দৌড়ানো ছেড়ে দিয়েছি। চেষ্টায় আছি ভালো কিছু কথা ও সুরের গান নিজের অ্যাকাউন্টে জমা করার।”

গানটি শ্রোতাদের বেশ পছন্দ হয়েছে। প্রকাশের কয়েক ঘণ্টার মাঝেই ইউটিউবে শোনা হয় ২৮ হাজারের বেশিবার।

আসিফ জানিয়েছিলেন, কবীর সুমনের সঙ্গে গান করার ইচ্ছা অনেকদিনের। ২৯ জুন সন্ধ্যায় অনেকক্ষণ তারা কথা বলেন। ওই সময়ের কথা উল্লেখ করে জানান, “সুমন দাদা আমার কণ্ঠ শুনে পছন্দ করেছেন। বলেছেন, এমন কণ্ঠ ওপার বাংলাতেও নেই। আমার জন্য গান তৈরি করতে তার ভালো লাগবে বলেও জানান। এখন থেকে তিনি আমার জন্য গান তৈরি করতেই থাকবেন আর আমি গাইতেই থাকব— এটাই সিদ্ধান্ত হয়েছ।”

‘সিরিয়ার ছেলে’র সংগীতায়োজন করেছেন শওকত আলী ইমন। এই প্রসঙ্গে বাংলাদেশের গান অনেক দূর এগিয়ে গেছে বলে মঙ্গলবার জানান কবীর সুমন।

কয়েকদিন আগে তিনি বলেছিলেন, “আমার জীবনসায়াহ্নে, এই বাহাত্তরে চলমান জীবনে, এ এক নতুন বর্ণময় অভিজ্ঞতা। আরও দুটি গান পাঠিয়ে দিয়েছি শিল্পীকে। তিনি শিখে নিচ্ছেন। এত মন দিয়ে, যত্ন করে শিখে নিচ্ছেন, যন্ত্রীরাও এত যত্ন নিয়ে বুঝে নিচ্ছেন আমার রচনার সঙ্গে কী বাজাতে হবে এবং কীভাবে – কী বলব। জীবনের এই সাঁঝবেলা পেরিয়ে ভারি মনোরম অভিজ্ঞতা। জনাব আসিফ আকবরের শিষ্টাচারও স্মরণীয়।”

জানা গেছে, শিগগিরই কবীর সুমনের কথা ও সুরে আরও দুটি গান প্রকাশ করবেন আসিফ।