সুস্থ হয়ে ফিরলেন প্রায় এক কোটি ৪০ লাখ

প্রকাশিত: ১০:৪৪ পূর্বাহ্ণ, আগস্ট ১৪, ২০২০

সুস্থ হয়ে ফিরলেন প্রায় এক কোটি ৪০ লাখ

চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পরা প্রাণঘাতী ভাইরাস করোনার তাণ্ডব চলছেই। প্রতিনিয়ত অচেনা এই ভাইরাসটি কেড়ে নিচ্ছে হাজারো প্রাণ। সংক্রমণের তালিকাতেও যোগ হচ্ছে লাখ লাখ মানুষের নাম। তবে উল্লেখযোগ্যহারে বাড়ছে সুস্থতার সংখ্যাও।

করোনা নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, আজ শুক্রবার (১৪ আগস্ট) এ প্রতিবেদন লেখা পর্যন্ত বিশ্বে করোনায় মোট সুস্থ হয়ে বাড়ি ফিরে গিছেন এক কোটি ৩৯ লাখ ১১ হাজার ৭৫৭ জন। এছাড়া সংক্রমণের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ১০ লাখ ৮১ হাজার ৬৩৮ জনে। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৭ লাখ ৫৩ হাজার ৪৭৯ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু দেখেছে যুক্তরাষ্ট্র। দেশটিতে প্রতিদিনই গড়ে ৫০ হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। যুক্তরাষ্ট্রের পরেই সংক্রমণে এগিয়ে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল, ভারত, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, পেরু, মেক্সিকো, কলম্বিয়া, চিলি এবং স্পেন।

আক্রান্ত ও মৃত্যুতে যুক্তরাষ্ট্রের ধারে-কাছে নেই কোনো দেশ। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৫৩ লাখ ৮৩ হাজার ৩৯৩। এর মধ্যে মারা গেছে ১ লাখ ৬৯ হাজার ৬২৩ জন।

দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিলে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৩১ লাখ ৮০ হাজার ৭৫৮ জন। অপরদিকে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১ লাখ ৪ হাজার ৫২৮ জন।

অন্যদিকে লাফিয়ে লাফিয়ে সংক্রমণ বাড়তে থাকায় তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২৪ লাখ ৫৯ হাজার ৬১৩। এর মধ্যে মারা গেছে ৪৮ হাজার ১৪৪ জন।

এছাড়া রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৯ লাখ ৭ হাজার ৭৫৮ জন। এর মধ্যে মারা গেছে ১৫ হাজার ৩৮৪ জন। সংক্রমণে ৫ম অবস্থানে থাকা দক্ষিণ আফ্রিকায় সময়ের সঙ্গে পাল্লা দিয়ে আক্রান্ত ও মৃত্যু বাড়ছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৬৮ হাজার ৯১৯। এর মধ্যে মৃত্যু হয়েছে ১১ হাজার ১০ জনের।