‘করোনা ভাইরাসের টিকা কিনতে যোগাযোগ রাখছে বাংলাদেশ সরকার’

প্রকাশিত: ২:১৪ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০২০

‘করোনা ভাইরাসের টিকা কিনতে যোগাযোগ রাখছে বাংলাদেশ সরকার’

বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাসের (কভিড-১৯) টিকা আবিষ্কার করা দেশগুলোর সঙ্গে বাংলাদেশ সরকার যোগাযোগ রাখছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

পৃথিবীর বিভিন্ন দেশ করোনাভাইরাস ভ্যাকসিন আবিষ্কারের পিছনে বিনিয়োগ করেছে। টিকা আবিষ্কার অনেকদূর এগিয়েছে। যারা ছে তাদের সঙ্গে

তিনি বলেন, ‘আমাদের উদ্দেশ্য হচ্ছে যে ভ্যাকসিনগুলো আসছে বা আসবে সেটি কিভাবে দ্রুত এবং সুলভ মূল্যে পাওয়া যায়। এজন্য যে বাজেটারি সংস্থান সেটি রাখা আছে। প্রথম অবস্থায় ১৬ কোটি লোককে দেওয়া যাবে না তবে যারা স্বাস্থ্যকর্মী আছে বা যারা অগ্রাধিকার পায় তাদেরকে আগে দেওয়া হবে।’ মঙ্গলবার (১৮ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সচিব সাংবাদিকদের এসব কথা বলেন।

চীন, রাশিয়া, আমেরিকা ও অক্সফোর্ডের সঙ্গে বাংলাদেশ আলোচনা করছে জানিয়ে পররাষ্ট্র সচিব বলেন, ‘অক্সফোর্ডের গবেষণাটি ভারতীয়রা করছে। ভারতীয় ওষুধ কোম্পানি টিকা উৎপাদন করছে। এ বিষয়টি নিয়ে আমরা আলোচনা করবো। এমনও হতে পারে আমাদের দেশে এই টিকা বানানো যেতে পারে।

ভ্যাকসিন নিয়ে একটি আন্তর্জাতিক প্রতিযোগিতা আছে এবং এটি নিয়ে বৈশ্বিক যে রাজনীতি ও অর্থনৈতিক বিষয় আছে সেটির মধ্যে বাংলাদেশ যাতে ঢুকে না যায় সে বিষয়ে খেয়াল রাখার ওপর জোর দিয়ে সচিব বলেন, ‘রাশিয়ানদের সঙ্গেও আমরা আলোচনা করছি। যদি দেখা যায় তাদের টিকা ভালো তবে আমরা তাদের কাছ থেকেও সংগ্রহ করতে পারি।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে কিছু ভ্যাকসিন পাওয়া যাবে জানিয়ে সচিব বলেন, এটি পেতে দেরি হবে কারণ এটি বিনা টাকায় বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশকে দেওয়া হবে।


এ সংক্রান্ত আরও সংবাদ