এক সপ্তাহে বিশ্বের মোট আক্রান্তের ২৬ শতাংশই ভারতের

প্রকাশিত: ১১:৩৭ পূর্বাহ্ণ, আগস্ট ২৫, ২০২০

এক সপ্তাহে বিশ্বের মোট আক্রান্তের ২৬ শতাংশই ভারতের

করোনাভাইরাসের অন্যতম হটস্পটে পরিণত হয়েছে ভারত। সবশেষ এক সপ্তাহে বিশ্বজুড়ে মোট আক্রান্তের এক-চতুর্থাংশই দেখেছে দক্ষিণ পূর্ব এশিয়ার বৃহত্তম দেশটি। অর্থাৎ এই সময়ে বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত প্রতি চারজনের একজন ভারতের বাসিন্দা।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, সোমবার পর্যন্ত গত এক সপ্তাহে বিশ্বজুড়ে যে সংখ্যক মানুষের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে এর মধ্যে ২৬.২ শতাংশই ছিল ভারতের।

সাত দিনে ভারতে মোট করোনা শনাক্ত মানুষের সংখ্যা ছিল সাড়ে ৪ লাখ। এই হিসেবে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ছিল ১৭ লাখের ওপরে। আর এই সময়ে প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে মোট মৃত্যুর ১৬.৯ শতাংশই ছিল ভারতবাসী।

সোমবার চব্বিশ ঘণ্টায় শনাক্তের সংখ্যা ছিল ৫৯ হাজার, যা গত সাত দিনের মধ্যে সবচেয়ে কম। অবশ্য এই সময়ে টেস্টের সংখ্যাও কম ছিল। সোমবার আক্রান্তদের মধ্যে হয় আরও ৮৪৮ জনের, যা গত ৪ আগস্ট থেকে সর্বনিম্ন।

ওয়ার্ল্ডো মিটারের হিসেবে মতে, এর আগের সপ্তাহে (১০ আগস্ট থেকে ১৬ আগস্ট) বিশ্বের মোট আক্রান্তের ২৩.৯ শতাংশ ছিল ভারতের; তার আগের সপ্তাহে (৩ আগস্ট থেকে ৯ আগস্ট) ভারতে মোট আক্রান্ত ছিল এই সময়ে বৈশ্বিক আক্রান্তের ২২..৭ শতাংশ।

আর এখন পর্যন্ত বিশ্বের মোট করোনাভাইরাসে আক্রান্তের ১৩ শতাংশই পড়েছে ভারতে।

গত সপ্তাহে বিশ্বের মোট মৃত্যুর ১৬.৯ শতাংশ ছিল ভারতের। এর আগের দুই সপ্তাহে ছিল যথাক্রমে ১৬.৮ শতাংশ এবং ১৫.২ শতাংশ।

ওয়ার্ল্ডো মিটারে সবশেষ হিসেব অনুযায়ী করোনাভাইরাসে মোট বৈশ্বিক আক্রান্ত দাঁড়িয়েছে ২ কোটি ৩৮ লাখ; মৃত্যু হয়েছে ৮ লাখ ১৭ হাজার মানুষের।

আক্রান্তের তালিকায় ভারত আছে তৃতীয়স্থানে ৩১ লাখ ৬৭ হাজার ছাড়িয়েছে। তাদের ওপরে আছে ব্রাজিল দ্বিতীয় এবং শীর্ষে থাকা যুক্তরাষ্ট্র।

মৃত্যুর তালিকায় ভারতের অবস্থান চতুর্থ; শীর্ষে যুক্তরাষ্ট্র, দ্বিতীয়স্থানে ব্রাজিল এবং তৃতীয়স্থানে মেক্সিকো।