কাজী জাফর আহমদের মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ১২:৪২ অপরাহ্ণ, আগস্ট ২৭, ২০২০

কাজী জাফর আহমদের মৃত্যুবার্ষিকী আজ

সাবেক প্রধানমন্ত্রী ও জাতীয় পার্টির একাংশের চেয়ারম্যান কাজী জাফর আহমদের পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৫ সালের আজকের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন।

৬০ বছরের এক বর্ণাঢ্য ও বৈচিত্র্যময় রাজনৈতিক জীবনের অধিকারী ছিলেন কাজী জাফর আহমদ। ভাষা আন্দোলনের সিঁড়ি বেয়ে তিনি রাজনীতির অঙ্গনে প্রবেশ করেন। ১৯৫৫ সালে তিনি সক্রিয়ভাবে রাজনীতিতে যোগ দেন।

কাজী জাফর আহমদ ১৯৩৯ সালের ১ জুলাই কুমিল্লার চৌদ্দগ্রামের চিওড়া কাজী পরিবারে জন্মগ্রহণ করেন। স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন তিনি। ১৯৭২-১৯৮৬ সাল পর্যন্ত ন্যাপ ও ইউপিপির সাধারণ সম্পাদক, চেয়ারম্যানসহ বিভিন্ন দায়িত্ব পালন করেন। ১৯৭৮ সালে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মন্ত্রিপরিষদের শিক্ষামন্ত্রী হন। ১৯৮৯-৯০ সালে দেশের অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া ১৯৮৬ থেকে ২০১৩ সাল পর্যন্ত জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৩ সালের ২০ ডিসেম্বর বিশেষ কাউন্সিলের মাধ্যমে জাতীয় পার্টির চেয়ারম্যান নির্বাচিত হন তিনি।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার বাসভবন চৌদ্দগ্রামের চিওড়া কাজীবাড়িতে আজ দিনব্যাপী কোরআন তেলাওয়াত, কবর জিয়ারত, দোয়া ও মিলাদের আয়োজন করা হয়েছে। জাতীয় পার্টির একাংশের চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী মোস্তফা জামাল হায়দার এ অনুষ্ঠানে রাজনৈতিক সহকর্মী, বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন ও শুভানুধ্যায়ীদের উপস্থিত হয়ে মরহুমের রুহের মাগফিরাত কামনার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন।