এবার আমিরাতে বাণিজ্যিক ফ্লাইট চালু করছে ইসরায়েল

প্রকাশিত: ১০:৩৫ পূর্বাহ্ণ, আগস্ট ২৯, ২০২০

এবার আমিরাতে বাণিজ্যিক ফ্লাইট চালু করছে ইসরায়েল

সম্পর্ক স্বাভাবিক করা নিয়ে পারস্পরিক চুক্তি স্বাক্ষরের পর সংযুক্ত আরব আমিরাতকে নিয়ে একের পর পরিকল্পনা নিচ্ছে ইসরায়েল। মধ্য প্রাচ্যের দেশটিতে বাণিজ্যিক বিমান কার্যক্রম চালু করতে যাচ্ছে দেশটি।

সোমবার প্রথমবারের মতো আরব আমিরাতে বাণিজ্যিক ফ্লাইট চালু করবে ইসরায়েল। বাণিজ্যিক উদ্দেশে যাত্রী নিয়ে ইসরায়েল থেকে বিমান পৌঁছাবে আরব আমিরাতে।

সম্পর্ক স্বাভাবিক করা নিয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপে গত মাসে ইসরায়েল-আরব আমিরাত চুক্তি করার ঘোষণা দেয়।

চুক্তি অনুযায়ী আগামী কয়েক সপ্তাহে ইসরায়েল ও আমিরাতের প্রতিনিধিরা বিনিয়োগ, পর্যটন, সরাসরি বিমান চলাচল, নিরাপত্তা, টেলিযোগাযোগ, প্রযুক্তি, জ্বালানি, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি, পরিবেশ এবং একে অপরের দেশে দূতাবাস স্থাপন নিয়ে দ্বিপক্ষীয় চুক্তি সই করবে।

দেশ দুটির মধ্যে এরই মধ্যে গবেষণা, যোগাযোগ ও টেলিযোগাযোগ স্থাপনসহ বেশ কয়েকটি চুক্তি সম্পাদন হয়েছে। আলোচনা হয়েছে পারস্পরিক নিরাপত্তা নিশ্চিত নিয়েও। এবার চালু হতে যাচ্ছে বাণিজ্যিক ফ্লাইট কার্যক্রম।

ইসরায়েল এয়ারপোর্টের ওয়েবসাইট সূত্রে জানা গেছে, আরব আমিরাতে বাণিজ্যিক ফ্লাইটের জন্য শুক্রবার সূচি নির্ধারণ করেছে তারা। সোমবার পরিচালিত হতে যাওয়া ফ্লাইটটির নম্বর হতে পারে এলওয়াই৯৭১। মঙ্গলবার আমিরাত থেকে তেল আবিবের বেন জুরিয়ন ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে ফিরতি ফ্লাইটটির নম্বর হতে পারে এলওয়াই ৯৭২।

তবে এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি আমিরাতের কর্তৃপক্ষ বা আবু ধাবিতে থাকা যুক্তরাষ্ট্রের দূতাবাস। অবশ্য মার্কিন কর্মকর্তারা আগে জানিয়েছিল, ইসরায়েল থেকে আমিরাতে আসা প্রথম বাণিজ্যিক ফ্লাইটে যাত্রী হতে পারে যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্পের জ্যেষ্ঠ উপদেষ্টা ও তার জামাত জেরার্ড কুশনার।