বিগ বসের ঘরে কুমার শানুর ছেলে

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২০

বিগ বসের ঘরে কুমার শানুর ছেলে

বিখ্যাত গায়ক কুমার শানুর ছেলে জয়েশ ভট্টাচার্য। চেষ্টা করছেন বলিউডে প্লেব্যাকে নিজের জায়গা তৈরি করার। অবশ্য তাকে ‘জয়েশ’ নামে কেউ চেনে না, ইন্ডাস্ট্রিতে পরিচিত জান কুমার শানু নামে।

তিনি রিয়্যালিটি শো ‘বিগ বস’-এর চতুর্দশ সিজনে প্রথম ঘোষিত প্রতিযোগী। সম্প্রতি এক ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে জয়েশের নাম জানানো হয়। আর প্রথম প্রতিযোগীকে প্রকাশ্যে আনার অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন সালমান খান।

জয়েশের ডাকনাম জান। তার গান শেখার শুরু নানি নীরা দত্তর কাছে। পরে তিনি পণ্ডিত যশরাজের আত্মীয় পণ্ডিত রতনমোহন শর্মার কাছে প্রশিক্ষণ নেন।

গত জুলাইয়ে মাসে ইউটিউবে মুক্তি পায় জানের প্রথম সিঙ্গেল ‘তু সন্দলী’। এর আগেও তিনি মিউজিক ভিডিও প্রকাশ করেছিলেন। করেছিলেন ‘চিরদিনই তুমি যে আমার’ গানটির রিমেকও।

তবে ছোটবেলাতেই ছবির জন্য গান গাওয়া শুরু জানের। ছয় বছর বয়সে প্রথম রেকর্ডিং ‘এসকেপ ফ্রম তালিবান’ ছবির জন্য। সঙ্গে ছিলেন সোনু নিগম। গায়ক হওয়ার পেছনে বাবার সঙ্গে সোনুও তার অনুপ্রেরণা, জানিয়েছেন জান।

শিশুশিল্পী হিসেবে ‘তারে জমিন পার’ ছবিতে গান করেন। ‘বাম বাম বোলে’ গানে সমবেত শিশুশিল্পীদের কণ্ঠে একজন ছিলেন জান। রেকর্ডিংয়ের হাজির ছিলেন আমির খান।

আট বছর বয়সে প্রথম অ্যালবাম ‘তোমরা শুনবে তো’ প্রকাশ করে জান জায়গা করে নিয়েছেন লিমকা বুক অব রেকর্ডে। গানের পাশাপাশি প্রায় ১৫ রকমের বাদ্যযন্ত্র বাজাতে পারেন তিনি।

জানের মা রীতাও সুগায়িকা। মায়ের সঙ্গে আন্ধেরীতে থাকেন জান এবং তার বড় দুই ভাই। বাবা কুমার শানু থাকেন গোরেগাঁওয়ে। জানের বড় ভাই জেস শিক্ষক, মেজো ভাই জিকো গ্রাফিক ডিজাইনার।

কুমার শানু চান, তার ছেলে যেন নিজের চেষ্টায় প্রতিষ্ঠিত হন। পরিশ্রম করে কোনো জিনিস পেলে তবেই মানুষ তার মর্ম বুঝতে পারে। বাবার এই দর্শনে বিশ্বাসী জান নিজেও।