ডিসেম্বরে টাঙ্গাইলের ১১টি পৌরসভার মধ্যে ৮টির নির্বাচন

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২০

ডিসেম্বরে টাঙ্গাইলের ১১টি পৌরসভার মধ্যে ৮টির নির্বাচন

টাঙ্গাইল জেলার ১১টি পৌরসভার মধ্যে ৮টির নির্বাচন আগামী ডিসেম্বরে অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন।

ইতোমধ্যে ১১ পৌরসভার নির্বাচন, শপথ গ্রহণ ও মেয়াদোত্তীর্ণের তারিখসহ বিস্তারিত তথ্য টাঙ্গাইল থেকে ঢাকায় নির্বাচন কমিশনে প্রেরণ করা হয়েছে। চূড়ান্ত করা হয়েছে ভোটার তালিকা।

টাঙ্গাইল জেলা নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, আগামী ফেব্রুয়ারিতে ৮টি পৌরসভার মেয়াদ পূর্ণ হবে। এজন্যে ডিসেম্বরেই নির্বাচন করতে হবে।

বর্তমান পরিস্থিতি মাথায় রেখে তারা কাজ করছে। টাঙ্গাইল জেলার ১১ পৌরসভার মধ্যে ৮ পৌরসভার নির্বাচন করতে পারবে নির্বাচন কমিশন। বাকি ৩টি পৌরসভার মেয়াদোত্তীর্ণের সময় পূর্ণ না হওয়ায় নির্বাচন করা যাবে না।

নির্বাচনযোগ্য ১১ পৌরসভার মধ্যে ২০২১ সালের ফেব্রুয়ারী মাসে ৮টি, সেপ্টেম্বর মাসে ১টি এবং ২০২৩ সালের ২টি পৌরসভার ৫ বছর মেয়াদ পূর্ণ হবে।

এজন্য এ ১১টি পৌরসভার বিস্তারিত তথ্য চেয়ে নির্বাচন কমিশন থেকে টাঙ্গাইল জেলা নির্বাচন কর্মকর্তার নিকট জানতে চাওয়া হয়।

এর প্রেক্ষিতে পৌরসভার নাম ও শ্রেণী, নির্বাচন অনুষ্ঠানের তারিখ, শপথ গ্রহণের তারিখ, প্রথম সভা অনুষ্ঠানের তারিখ ও মেয়াদোত্তীর্ণের তারিখসহ বিস্তারিত বিবরণ ঢাকায় নির্বাচন কমিশনে পাঠানো হয়।

সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচন কমিশনের (ইসি) সভায় ডিসেম্বরে পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণের নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়।

২০১৫ সালের ৩০ ডিসেম্বর ৮টি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে প্রথমবারের মতো দলীয় প্রতীকে মেয়র পদে ভোট যুদ্ধে অবতীর্ণ হন মেয়র প্রার্থীরা।

নির্বাচন কমিশন সূত্র জানা যায়, টাঙ্গাইল জেলার টাঙ্গাইল, সখীপুর, মধুপুর ও মির্জাপুর পৌরসভাগুলো ‘ক’ শ্রেণীর। ২০১৫ সালের ৩০ ডিসেম্বর ভোটগ্রহণের পর নির্বাচিতরা শপথ নেন ২০১৬ সালের ২৭ জানুয়ারী। এই চার পৌরসভার মেয়াদ পূর্ণ হবে আগামী যথাক্রমে ১৯, ২২, ১৬ ও ২০ ফেব্রুয়ারী।

বাকী ৭ টি পৌরসভা ‘খ’ শ্রেণীর। এই শ্রেণীর মধ্যে ধনবাড়ী, গোপালপুর, ভুঞাপুর ও কালিহাতী পৌরসভার নির্বাচন ২০১৫ সালের ৩০ ডিসেম্বর সম্পন্নের পর বিজয়ীদের শপথ হয় ২০১৬ সালের ২৭ জানুয়ারি আর কালিহাতীর বিজয়ীর শপথ হয় ২৪ ফেব্রুয়ারী। এই চার পৌরসভার মেয়াদ পূর্ণ হবে আগামী যথাক্রমে ১৩, ২৩, ২২ ও ২৪ ফেব্রুয়ারী।

ঘাটাইল পৌরসভার নির্বাচন হয় ২০১৬ সালের ৭ আগষ্ট। বিজয়ী প্রার্থী শপথ গ্রহণ করে ৩ সেপ্টেম্বর। এ পৌরসভার মেয়াদ শেষ হবে ২০২১ সালের ২১ সেপ্টেম্বর।

এলেঙ্গা পৌরসভার নির্বাচন হয় ২০১৮ সালের মার্চ মাসে। বিজয়ী প্রার্থী শপথ গ্রহণ করে ২০১৮ সালের ৮ মে। এই পৌরসভার মেয়াদ পূর্ণ হবে ২০২৩ সালের ১৭ মে।

বাসাইল পৌরসভার ভোট নেয়া হয় ২০১৮ সালের ৩০ জুন। বিজয়ী প্রার্থী ২০১৮ সালের ২৮ জুলাই শপথ গ্রহণ করে। এই পৌরসভার মেয়াদ পূর্ণ হবে ২০২৩ সালের ৬ আগস্ট।

ইতিমধ্যে টাঙ্গাইলের ৮টি পৌরসভার সম্ভব্য মেয়র ও কাউন্সিলার প্রার্থীরা প্রচারণায় নেমে পড়েছে। মেয়র পদে যেহেতু দলীয় প্রতীকে নির্বাচন হবে সেহেতু বেশি ভাগ প্রার্থী কেন্দ্রীয় নেতাদের সাথে যোগাযোগ করছেন। আর কাউন্সিলার পদে যারা নির্বাচন করবে তারা ইতি মধ্যে যার যার ওর্য়াডে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছে।